দুরপানে খুঁজি
নুর নিয়ে খুঁজি
কোথা সে মানবতা।
রং দিয়ে আঁকি
তুলি দিয়ে মাখি
কোথা সে মানবতা।
তুমি দ্যাখা দাও
তুমি দ্যাখা দাও;
মেলে ধর
ধর হে পাখা।
তোমার ডানায়
ভর  করে  যাব
জানা আর অজানা।
তুমি কথা কও
তুমি কথা কও;
খুলে দাও
সেই সুরখানা।
তোমার গানে
সাতরিয়ে যাব
বিজয়ের নিশানা।
উড়ে উড়ে যাব
মানবের কাছে;
দানবের নেব ডানা।
সেই ডানাটা
দেব পুড়িয়ে
করবো নিশান হারা।


দুর্বার বেগে
জেগে ওঠ তুমি
পৃথিবী দাও হানা।
ক্লান্ত পথিক
তোমায় দেখে
জুড়াবে হৃদয়খানা।


তুমি দ্যাখা দাও
তুমি দ্যাখা দাও
মেলে ধর
ধর সে পাখা।
তুমি কথা কও
তুমি কথা কও
খুলে দাও
সেই সুরখানা।