কেন স্বাধীনতায় হায় হয় আঘাত,
দিন রাত হয় সন্নিপাত।
কলম কালি কোন সে খাত
কারোর বাড়ির বাপের ব্যাসাত?


কেন স্বাধীনতায় হায় হয় আঘাত
চলার পথের সরল প্রপাত।
আলো কেড়ে নিচ্ছে না রাত
উঠছে হেসে হাসির  প্রভাত ।

গাইছে পাখী, বইছে বাতাস,
উঠছে রবি বারোটা মাস।
কেন  কবি  তাই  হবে হতাশ
ইচ্ছে মত ছুটবে আকাশ।


উড়বে কবি, গাইবে কবি
প্রাণভরে সে নেবে যে শ্বাস।
নিজ ধারাতে লিখবে কবি
ইচ্ছেটারে করবেনা হ্রাস।


বার বার কেন হয় আঘাত
তবু বার বার কেন হয় আঘাত;
কলম চাকার চলার উপর।
বার বার কেন হয় আঘাত
স্বপ্ন সড়ক  করতে ধুসর।