প্রিয় এডমিন মহাশয় এবং পূজনীয় সকল কবি, সকলকে বিনম্র শ্রদ্ধা নিবেদন করে কয়েকটি কথা বলতে চাই:


বাংলা কবিতা ডটকমের ওয়েবসাইট খুললেই শুরুতে যেমন "খ‍্যাতিমান কবি", "কবিতার আসর" "আলোচনা" ইত্যাদি ট‍্যাব বা পেজ থাকে ঠিক তেমনি "সমাজের কবি" নামে একটি নতুন ট‍্যাব যোগ করা হোক এই ওয়েবসাইটে। যেখানে বিভিন্ন কবি তাঁর একক কিংবা অন‍্যের সাথে সমাজের উন্নতিতে বা কল‍্যাণে করা কাজের কথা লিখবেন এবং এইসংক্রান্ত কারোর কোনো আইডিয়া বা পরিকল্পনা থাকলে লিখবেন। এখানে ফটো যোগ করার অপসন দিলে ভালো হয়।


এই আসরের মাননীয় কবি সঞ্জয় কর্মকার মহাশয় একদিন আলোচনা বিভাগে অত‍্যন্ত খেদের সহিত লিখেছিলেন, এখনকার কবিরা শুধুই কবিতা লেখেন, রবীন্দ্রনাথ বা নজরুলের মতো বাস্তবে নেমে সমাজের জন্য কিছুই করেন না। আমার মনে হয় অনেকেই আছেন যারা অনেক কিছু করেন তারা যদি এইরকম একটা প্লাটফর্ম পান এতে তারা যেমন উৎসাহিত হবেন, সাথে সাথে অন‍্য কবিরাও কিছু করার তাগিদ অনুভব করবেন। বাংলা কবিতা ডটকমের ফ‍্যানবেস অনেক বড়ো তাই এই বিশাল সংখ্যক মানুষরা যখন এইসব ভালো ভালো কাজের কথা পড়বেন তখন তারাও কবিদের সাথ দেবেন বা তারাও একা একা সমাজের জন্য কিছু করার চেষ্টা করবেন। আমাদের সমাজে আজকাল আইডলের বা উদাহরণের বড়োই অভাব। "সমাজের কবি" নামক ট‍্যাবটি এই অভাব মোচন করবে বলেই আমার বিশ্বাস‌। এমন অনেক মানুষ আছেন যারা সমাজের জন্য কিছু করতে চান, কিন্তু নিজেদের একা ভাবেন, তারা যখন দেখবেন তাদের মতো এরকম ভালো মানুষ প্রচুর আছেন তখন তারা নিজেদের মধ্যে শক্তি অনুভব করবেন।


আর্থিক সাহায্যের কথা ভেবে অনেকেই সমাজ কল্যাণ থেকে সরে আসেন। সমাজ সেবা হিসেবে অনেক কিছুই করা যেতে পারে। টাকা ছাড়াও অনেক কিছু করা যায়। আপনি কোনো দুঃস্থ মেধাবী শিক্ষার্থীকে পড়াতে পারেন, শহরের হোটেলের বেঁচে যাওয়া খাবার জমা করে গরীবদের খাওয়াতে পারেন, পুরনো কাপড় জমা করে বস্তিবাসীদের দিতে পারেন, ছাত্রদের নিরক্ষর অভিভাবকদের শেখাতে পারেন কিভাবে তারা তাদের সন্তানদের পড়াশোনায় গাইড করবে, স্বাস্থ্য সচেতনতা শিবির করা যেতে পারে ইত্যাদি। এসব করতে করতে দেখবেন আপনার আত্মজাগরণ এবং আত্মবিকাশ হচ্ছে যা আপনার কবিতায় শব্দ হয়ে ঝংকার তুলবে― কখনো প্রতিবাদের ঝড় উঠাবে আবার কখনো স্বস্তির বাতাস হিসেবে বইবে।


সবচেয়ে বড়ো কথা― কবি ও পাঠকদের মধ্যে এক আন্তরিক বন্ধন গড়ে উঠবে। আসুন আমরা এখান থেকে বাকি জগতকে পথ দেখাই।।


(সকলের মতামত আশা করছি।)