প্রিয় এডমিন এবং সকল শ্রদ্ধেয় কবি, নমস্কার। কোনো বাঙালী কবি কি আর সাহিত্যে নোবেল পুরস্কার পাবেন না? আমি বিশ্বাস করি পাবেন। এই বিষয়ে অনেক ভাবলাম। কিছু ভাবনা এখানে তুলে ধরলাম। যেমন―


1A. মন্দাক্রান্তা সেন, সৃজাত, জয় গোস্বামী, শঙ্খ ঘোষ, নবনীতা দেবসেন, অনীশ দেব এবং সুনীল গঙ্গোপাধ্যায়― এই সাতজন আধুনিক খ‍্যাতনামা কবির কবিতা যোগ করুন‌। উক্ত সাতজন কবি, আরও যদি অন্য কেউ সাজেস্ট করেন এবং ভবিষ্যতে যে সব খ‍্যাতনামা কবি হবেন সেইসব খ‍্যাতনামা আধুনিক কবিদের প্রত‍্যেকের কমপক্ষে একশোটি করে কবিতা এখানে প্রকাশ করা হোক। (জানি সুনীল গঙ্গোপাধ্যায় ও জয় গোস্বামীর কবিতা এখানে আছে। তবে খুবই কম।) দরকারে উক্ত কবি বা তার পরিবারের সঙ্গে বা প্রকাশনীর সঙ্গে যোগাযোগ করুন। অল্প বিস্তর টাকা খরচ হলে করতে হবে বইকি। এই ওয়েবসাইটে তো প্রচুর বিজ্ঞাপন দেখায় এবং বিশাল সংখ্যক কবি লেখেন। রোজগার নিশ্চিত কিছু হয়। তাই এই ওয়েবসাইটের উন্নতিকল্পে এবং এখানকার ট‍্যালেন্টের কাল্টিভেশনে কিছু ব‍্যায় করা দরকার। কবি মন্দাক্রান্তা ও কবি সৃজাত ফেসবুকে লেখেন― উনাদের অনুরোধ করলে হয়তো এখানেও লিখবেন। হয়তো ওনারা জানেনই না এই ওয়েবসাইটের কথা।


1B. বিখ্যাত বিদেশি আধুনিক কবিদের কবিতার অনুবাদও যেন এখানে প্রকাশ পায়― তা নিশ্চিত করতে হবে। "অনুবাদ কবিতা" নামে একটি নতুন কলাম যোগ করা যেতে পারে।


2. "কুয়োর ব‍্যাঙ" হলে আমাদের চলবে না। একজায়গায় অনেক দিন থাকতে থাকতে আমাদের উন্নতির ইচ্ছা কমে যায় এবং পরিবেশের বাকিদের সাথে আমরা সম্পৃক্ত হয়ে যাই। তাই কেবল একটি ওয়েবসাইটে না লিখে অন‍্য জায়গাতেও লিখুন এবং অন‍্যদের কবিতাও পড়ুন। ফেসবুক, yourqote app, ইত্যাদি জায়গায় আরও নতুন নতুন কবির অভিনব কবিতা পাবেন। নিম্নমানের বা অপরিণত কবিতাও থাকবে, ছাঁকনির মতো ভালো গুলো বেছে নিন। পড়ুন― আপনার নিজের লেখাও উন্নত হবে আর আমাদের এই আসরও সমৃদ্ধ হবে।


3. Online কবি সম্মেলন আয়োজন করা দরকার। প্রতি মাসে একবার ভিডিও কনফারেন্স কলের মাধ‍্যমে এটা করতে হবে। খরচ নেই, কাজের কাজটাও হবে, যাতায়াতের সময় বাঁচবে এবং অনেক বেশি সংখ্যক কবি এতে যোগ দিতেও পারবেন। তবে বছরে কমপক্ষে দুটি মুখোমুখি কবিসম্মেলনও করতে হবে, অর্থাৎ এখন যেমন হয়। এই ওয়েবসাইটের একটি ইউটিউব চ‍্যানেলও খুলতে হবে।


4. নিয়মিত বিখ্যাত কবিদের সাক্ষাৎকার পোস্ট করা হোক। এতে সকলেই উপকৃত হবেন।


5. নিজের লেখা নিয়ে সকলে নিজের মতো করে experiment করুন।


রবীন্দ্রনাথ ঠাকুরের পর যদি বাঙালীকে সাহিত‍্যে নোবেল পেতে হয়, তবে এই "বাংলা-কবিতা.কম"-কেই pro-active ভাবে এগিয়ে আসতে হবে। নতুন কিছু ভাবতে হবে। তবে এইসব করতে গেলে সর্বাগ্রে ক্ষুদ্র স্বার্থ ত‍্যাগ করতে হবে। যেমন, আমি নোবেল নাই পাই অন‍্য কেউ অন্তত পাক― এমন ভাবনা দরকার। ভবিষ্যতের উৎকৃষ্ট ও উন্নত সাহিত্য জগত গড়ে তুলি আসুন। এই আসরের সকলেই আমার বিনম্র শ্রদ্ধা ও পবিত্র ভালোবাসা জানবেন। লকডাউন পালন করুন। সুস্থ থাকুন পরিবারের সকলের সাথে।


আসুন একটা স্বাস্থ্যকর ও সার্থক আলোচনা করা যাক🙏