এই কবিতাটির একটু ভুমিকা দেওয়া দরকার। কবিতাটি আমার একার লেখা নয়। ৭ বছর আগে বন্ধুদের আসরে আমি এবং উপাসনা চট্টোপাধ্যায় এই কবিতাটি রচনা করেছিলাম – ৪ টি স্তবকের মধ্যে দুটি আমার এবং দুটি তার লেখা (কোনটা কার লেখা তা উহ্য রাখলাম)। যতদূর জানি সে আর কবিতা লেখে না। মাঝখানে ৫ বছর আমিও লিখিনি। তাকে আমি এক অসামান্য প্রতিভাশালী লেখিকা বলে জানতাম। তাকে উৎসর্গ করেই এখানে দিলাম এই কবিতাটি।


পথিক তোমার হাতের রেখায় দেখ,
ফাটল ধরেছে মানচিত্রের মতো,
মান-অভিমান সব এক হয়ে গেছে,
জীবন কাটে সেই আগেরই মতো।


দিগন্ত-হীন রক্ত ভেজা বালি,
সাজিয়ে রাখা সবার দেওয়া ক্ষত,
পথিক তবু রাস্তা চলা বাকি,
জীবন কাটে সেই আগেরই মতো।


সামনে দেখ নগ্ন চরাচর,
ধ্যানমগ্ন ভগ্ন তথাগত,
'বমিয়ান' এর চিহ্ন নিয়ে বুকে,
জীবন কাটে সেই আগেরই মতো।


পথিক তোমার স্বপ্নে গড়া শহর,
পরিত্যক্ত, প্রেমহীন, আজ মৃত,
মান অভিমান সব এক হয়ে গেছে,
জীবন কাটে সেই আগেরই মতো।