নীলিমা বলতে পারো তুমি কে ?
      তুমি কি নজরুলের সঞ্চিতা ?
  নাকি জীবনানন্দের বনলতাসেন;
  হতে পারো রবীন্দ্রনাথের হৈমন্তী;
নতুবা শরৎচন্দ্রের রথা কিংবা বিলাসী ।।
    নীলিমা বলতে পারো তুমি কে ?
তুমি কি মানিক বন্দোপাধ্যায়ের কপিলা;
নাকি মনির চৌধুরীর তেজস্বিনী জোহরা;
কি জানি হতে পারো জহির রায়হানের টুনি;
কিংবা বেগম রোকেয়ার সেই ভগিনী ।।
    নীলিমা বলতে পারো তুমি কে ?
  তুমি মধুসূদনের সনেটের ছন্দ;
  নাকি জসীমউদ্দীনের আসমানী;
   লিওনার্দোর আঁকা মোনালিসা;
নতুবা জয়নুলের কালজয়ী দুর্ভিক্ষের ছবি ।।
   নীলিমা বলতে পারো তুমি কে ?
তুমি কি শাহজাহানের গড়া তাজমহল ?
  নাকি মিশরের আশ্চর্য পিরামিড;
   ফররুখ আহমেদের পাঞ্জেরী;
  কিংবা কুয়াকাটার সেই সুর্যোদয় ।।
  নীলিমা বলতে পারো তুমি কে ?
সালাম,জব্বার,রফিক,বরকতের রক্তেভরা;
ত্রিশলক্ষ শহীদের লাল সবুজ ঘেরা;
তুমি আমার গর্বিত সেই বাংলাদেশ ।।