বিউটি,
আমি আজ আর লালকে একটুও ভালবাসি না
তোমাকে ঘাশের ’পর রক্তাক্ত ক্ষতবিক্ষত দেখার পর থেকে
আমি লালকে যারপরনাই ঘৃণা করি
পৃথিবীর সমস্ত লাল আজ ভয়াবহরকম কুৎসিত ও ভীতিপ্রদ
আর অনবরত অত্যন্ত বাজে দুর্গন্ধ বেরোয় লাল রঙ থেকে
সুগন্ধি রুমাল, টিস্যু পেপারে নাক চেপেও এ দুর্গন্ধ যায় না কিছুতে!
আজ আমি একটি পুরু কালো রোদ চশমা প’রে বেরোই সর্বত্র
শুধুমাত্র পৃথিবীর এইসব ভয়াল কুৎসিত লাল থেকে বাঁচার জন্য
এসেন্সে ডোবানো রুমাল ও এক গাদা টিস্যু পেপারও রাখি বুক পকেটে
তবুও লালের এই উৎকট দুর্গন্ধ থেকে আমি বাঁচতে পারি না বিউটি,
ওগুলোকে ভেদ ক’রেও বিস্তর দুর্গন্ধ আসে লালের- সবখানে!
লালকে আজ আমার দারুণ ভয় ও ঘৃণা
শীঘ্রই আমি পৃথিবীর সমস্ত লালকে কালো ক’রে দিবো।


বিউটি,
একদিন ঠিক দেখবে- এ পৃথিবীতে লাল ব’লে আর কোনও রঙ নেই
সমস্ত লাল আলকাতরার মতো কুচকুচে কালো হয়ে গেছে।