আজি আষাঢ় শ্রাবনো ঝড়ো ঝড়ো লগনো
আঁধার কালো মেঘো মাল‌্য ভ্রাম্য গগনো,
রিমি ঝিমি বরিষনে বিজলী ধ্বনি ঘনো ঘনো
এমনি পরিসরে আজি উতলা মনো মন্দিরো ।


ভিরু ভিরু চরনে এসেছিনু মল্লিকা বনে
শ্রাবনো জলে স্নান করিবো মনেরো হরোষে,
কদমো ঝড়া সৌরভে সুরভিতো বাতাসও
শ্রাবনের জলে ভিজিলো মোর সর্বাঙ্গ ।


মুষল ধারায় ঝড়িতেছে বারি
আজি প্রথমো শ্রাবনো ক্ষনো,
ঝড়ো হাওয়ায় দুলিতেছে এক স্বন্ধ্যা মালতি
ভেবেছিনু দোলনায় দুলিতেছে বুঝি মেঘেরো রানি ।


হিজল তলার ঘাটে আজি একি অপরুপ
দিঘিরো জলে ণৃত্য রতো বুঝি বর্ষা কুমারী,
বৃষ্টির ছন্দে ণূপুরে সেকি রিমি ঝিমি ধ্বনি
আ:হা আজি জুড়াইলো বুঝি মোর কর্ণযুগল,সার্থক এই রজনি ।


সার্থক জন্ম মোর জন্মেছিনু এই বঙ্গে
সার্থক শৈশব মোর,লুটায়ে জড়ায়েছিনু ধুলি মোর অঙ্গে,
দেখেছি রুপেরো বাহার দু নয়ন ভরিয়া
স্বাধ নাহি মোর অপরুপ দেখিবার পৃথিবী ঘুরিয়া ।


মোর কুন্জে যদিগো আসে মৃত্যু দ্যূত কভু
আসেগো যেনো মেঘেরো পালকি চড়িয়া প্রভু,
মিনতি করি সদা বিধাঁতার তরে
শেষ স্নান যেনো হয় মোর শ্রাবনের জলে  ।



নির্জন আহমেদ অরণ্য