আমার বিদ্রহি মন



আমার বিদ্রহি মন আমায় ভাবায়
আমাকে গোপনে গোপনে কাদায়...
আমাকে ঘৃনা করতেও শেখায়
আবার ভালোবাসতেও শেখায়....।


আমার বিদ্রহি মন কখনও কখনও
আমার স্বত্বার সাথে তুমুল বিদ্রহে জড়ায়
আবার কখনও কখনও অতি গোপনে
নিরবে সন্ধি করে যায়........।


জীবনের এতো গুলো বসন্ত পেরিয়ে
দ্বিধা,দন্দ,বিদ্রহ,অথবা বিগ্রহ এড়িয়ে
নিজের মনের কাছেই রয়ে গেলাম অচেনা
রয়ে গেলাম বড় বেশি অজানা....।


এ আমার অপারগতা না কি ব্যার্থতা ?
না কি আমার অসাধ্য সাধনার ফসিল ?
হয়তো এক জীবন অথবা তারও বেশি কাল
হবেনা জানা,যতোই থাকিনা কেন নিজেতে বিলিন..।


চার দেয়লের ঘর,ছয় জানালার ভিতর
আপন ঘরেই আমি আজও রইলাম পর ,
সাঙ্গ হবে যেদিন খেলা,ছারতে হবে রঙের মেলা
শূন্য হাতে যাবো চলে,শূন্য-ই রযে যাবে মোর ঝোলা..।



নির্জন আহমেদ অরণ্য