সমুদ্র এখন বড্ড বেশি ক্লান্ত
অলস ঢেউ গুলো তীরে এসে
মিলিয়ে যাচ্ছে বালুকার বুকে....
ফিন ফিনে বাতাস বইছে মৌনতায়
এক ধরনের নোনতা পরষে
মাঝে মাঝে শিউরে ওঠে শরীর ...
এই পরন্ত বিকেলে আপন মনে
সমুদ্র বক্ষে অপরুপ খেলায় মত্ত
ছোট ছোট সোনালী ঢেউ গুলো , আর...
আর সেই ঢেউ গুলোর শেষ প্রান্তে
অস্তগামী টক টকে লাল সূর্য,
এ পারে আমি...একা....
বড় একা....এক ক্লান্ত পথিক....
মাঝ খানে এক সাগর ব্যাবধান
ইচ্ছের সিমারেখা অতিক্রম করে
চাইলেই সাগর পারি দিয়ে সূর্যের কাছে
যাওয়া যায়না............
তেমনি এ পৃথিবীর যতো নিয়ম ভেঙ্গে
ইচ্ছের সিমারেখা অতিক্রম করে
তোমার কাছে যাওয়া যায়না...অধরা.......
তুমি তো এখন এই অরণ্য জীবনে
শেষ বিকেলের রক্তিম সূর্যের মতোই
যাকে কেবল দেখাই যায় ক্ষনিকের তরে
স্পর্ষ করাটা রয়ে যায় দু:স্বপ্ন হয়ে......
হেসে যাও .....
হেসে যাও তুমি স্বার্থপরের মতো
ও প্রান্ত থেকে গোপন উল্লাসে....
আমাকে ভাঙ্গতে চাও...? ভাঙ্গো...
আমাকে আরো পোড়াতে চাও...? পোড়াও...
বাধাঁ দেবনা আগের মতোই...
আমিও দেখে যাবো কতোটা ভাঙ্গতে পারো
কতোটা পোড়াতে পারো আমায় এক জীবনে.....
অধরা.........
এ খেলায় তুমি ই জয়ী
পরাজয় তো আমি মেনেছি সে কবেই......
তবুও....
তবুও এ অবুজ মন আমার
বন্দি রয়ে গেল আজও অধরা নামের
বৃত্তের বলয়ের ভেতরেই......
মুক্তি নেই ......
আজন্ম দন্ড প্রাপ্ত আসামীর মতো
আমৃত্যু সাজাঁ ভোগ করে চলা
আর একা একা প্রতিক্ষায় পথ চেয়ে থাকা.......
তোমার ভালোবাসা পাবার জন্য
এখন আর কাঙ্গাল নই আমি....
তোমার ঘৃনাটুকুই আপন করে নিয়েছি
যেমন করে পথ ভোলা নদীকে
আপন করে নেয় অবশেষে সমুদ্র....
অধরা.........আমিও না হয়
জীবনের বাকি দিন গুলো
তোমার শেষ উপহাড় বুকে ধরে রাখবো......!



নির্জন আহমেদ অরণ্য