নিওম নিতী ক্ষনার বচন
সবলের আঘাতে দূর্বলের গায়ে
অ-দৃশ্য পচঁন......
মাঝ খানেতে পরে আমি
সদাই করি আপন আপন.....!
কে খাচ্ছে কে খাচ্ছেনা
কে অধিকার পাচ্ছে কে পাচ্ছেনা
সে খবর কেউ রাখছেনা,
নেতার কথায় ভিষন ব্যথা
দেয়া কথা সে মানছেনা
আমি ভেবে আর করবো কি
যে বাবার সে ভাবছেনা...!


প্রতিটি মানুষের ভেতরে
আরেকটি মানুষের বসোবাস ,
না খুঁজিয়া তারে হইয়ো না নিরাশ
ভুলিয়া আপন আপন ,করো হে
নিজের সুপ্ত বাসনার বিকাশ...
খুঁজিয়া দেখো তুমি
নিজের ভেতরেই পরে আছে
এক আবাদি ভূমি....
বিশ্বাসের লাঙ্গলে করিয়া চাষ
বুনে যাও সততার বীজ,
একদিন তোমার ঘরে উঠবেই
সোনালী ফসলের সম্ভার...।



নির্জন আহমেদ অরণ্য