এই পড়ন্ত শীতের শেষ সকালে
প্রকৃতি নিরবতা ভেঙ্গে নতুন প্রাণে
জেগে ওঠার অপেক্ষায় যখন ,
সারা রাত ক্ষয়ে ক্ষয়ে আঁধ ভাঙ্গা চাঁদটা
সব গ্লানি ধুয়ে মুছে নিঃশেষ হয়ে যাওয়া
শেষ অস্তিত্ব টুকু ধরে রাখতে
ধূসর আভার আড়ালে নিজেকে লুকোতে ব্যস্ত তখন.....
থেমে যাওয়া নদীর বহতা আলো আধাঁরের ছবি
আপন বক্ষে ধরে আছে নিবির আলিঙ্গনে...
গাছের পাতা ছুঁয়ে ঝরে যায় শিশির কনা
সারা রাত সুভাস ছড়িয়ে ঝরে পরে হাসনা হেনা...
কি করছো তুমি এমন সময় অধঁরা.....?
আমাকে চিনতে পেরেছ ? আমি...
আমি তোমার  অরণ্য..........
যে অরণ্য হারিয়ে গিয়োছলো একদিন
ঐ আঁধ ভাঙ্গা চাঁদটার মতো মেঘের আড়ালে
সম্পর্কের সব গুলো  সুতো ছিরে........
কি... ঘুম ভেঙ্গেছে তোমার......?
আমি জানি তোমার ঘুম ভেঙ্গেছে অনেক আগেই
শুধু অলস চোখের পাতা দুটি খুলতে ইচ্ছে করছেনা
এপাশ ওপাশ করে চলেছ , অথবা ....
অথবা নিজেকে গেঁথে রেখেছ প্রিয়োজনের বাহু বন্ধনে
যার নাম তুমি জুড়ে নিয়েছো তোমার নামের পাশে....
যাকে নিয়ে স্বপ্ন দেখো এখন ঘুমের ঘোরে...
তোমার পৃথিবী সাঁজাও যার দেয়া রঙধনু রঙে
যার অধঁরে ছুড়ে দাও নিজের অধঁর নিভৃতে.....
সুখেই আছো অধঁরা এই অরণ্য কে ভুলে.....
কতো বার এসেছি তোমার দুয়ারে ফিরে
সাহস হয়নি কখনো তোমাকে আবার ফিরে চাইতে..
কি করে চাইতাম বলো  কোন অধিকারে...?
আর চাইলেই কি তুমি পারতে সাঁজানো সংসার ফেলে
ছন্নছাড়া এই অরণ্যের হাত দুটি ধরে চলে আসতে...!
আমার ঘুম নেই অধঁরা....আমার ঘর নেই
আমার সুখ নেই ক্লান্তি নেই, শুধু এক চিলতে
নীল আকাশ ছাড়া কিছুই নেই আমার.....
সারা রাত দুচোখের পাতা খুলে বসে থাকি
ভয় হয় যদি ঘুমের ঘোরে তোমায় নিয়ে দুঃস্বপ্ন দেখি...
অধঁরা..... অধঁরা তুমি বলতে পারো কেন সব কিছু
এমন করে এলো মেলো হয়ে গেলো...?
আমাদের স্বপ্ন গুলো চাইলেই প্রান পেতে পারতো
চাঁদের রুপালী জ্যোৎস্নায় স্নান করে
শুদ্ধ হতে পারতুম দুজন দুজনে ভালোবেসে....
কি হতো.....?
কি হতো আর কটা দিন আমার অপেক্ষায় যদি থাকতে....?
আর কেহ জানুক আর নাইবা জানুক তুমিতো জানতে
যে মানুষটা তোমাকে ভালোবেসে হয়েছে ভিখারী
সে মানুষটা একদিন পৃথিবীর সব সুখ বিসর্জন করে
অবশেষে তোমারি কাছে আসতো ফিরে.......
তোমার ভালোবাসার কাছে নিজেকে উৎস্বর্গ করতে...
অধঁরা.....
আজ তুমি যার তরে তোমার ভালোবাসার লাল গালিচা
বিছিয়ে দাও হৃদয়ের সদর দড়জা খুলে
নিজেকে তার ভালোবাসার চরন ধুলিতে শুদ্ধ করবে বলে,
লক্ষ করে দেখ কোন একদিন সেই কোমল পশঁমি গালিচার
নরম পশঁমের ফাঁকে ফাঁকে লাল রক্ত জমে আছে
কারো হৃদয়ের ক্ষতো থেকে........!



নির্জন আহমেদ অরণ্য