বিদর্ভ নগরিতে আমার বসবাস
আমার আপন বলতে শুধু
আমি আর কিছু উপহাস....
কখনও শ্রাবণের জলে ভিজেঁ হয়েছি
কানায় কানায় পূর্ণ ,
কখনও বা প্রচন্ড ক্ষড়তাপে পুড়ে
তামাটে বদন...
কখনও অধিক সুখে ভেসেছি
মেঘের ভেলায়....
কখনও প্রিয়জনের দেয়া আঘাতে
হয়েছি চূর্ণ-বিচূর্ণ.....
জীবনের প্রতিটি বাঁকে
এঁকে গেছে সুনিপূন ভাবে আল্পনা
নির্বিকার বিষাদ.....
খুঁজে খুঁজে ক্লান্ত হয়েছে এই মন
কতোবার ,একটু অবকাশ.....
যতবার চেয়েছি নীল আকাশ
পেয়েছি শুধু কালো মেঘ...
আমি আবারো ভিঁজতে চাই
অজড় বৃষ্টিতে...
আমাকে অফুরন্ত বৃষ্টি দাও....
আমি পুড়তে চাই আবারো
চৈতালী আগুন ঝরা দুপুরে
আমায় রোদ্দুর দাও....
আমায় আরো নির্ঘূম রাত দাও
রুপালী জ্যোৎস্না ভেঁজা প্রহর দাও...
ভিষন্ন দুপুর দাও
আমায় ক্লান্তিহীন পথ দাও
আমায় বাঁচতে দাও আরো কিছুদিন
নীল আকাশে উড়তে দাও ডানা মেলে
আমায় বাঁচতে দাও আমার মত করে ...।



নির্জন আহমেদ অরণ্য