এখনো সেই আগের'ই মত জল ঝরে বরষার
এখনো মেঘ কেঁদে বেড়ায় নির্বিকার ,
অজানা ব্যথায় ভাঙ্গে বুক বার বার
কষ্টের যন্ত্রণায় অশ্রু ঝরায় নিরন্তর ।
আজ আমি আর বৃষ্টি খুব কাছাকাছি
দুজনেই আজ দাঁড়িয়েছি মুখোমুখি ,
কত'টা কষ্ট মেঘ বইয়ে বেড়ায় দেখব বলে ......
অবশেষে বুঝলাম ,
আমাদের দুজনের মাঝে শুধু পার্থক্য এইটুকু
মেঘের কষ্ট গুলো ঝরে যায় বৃষ্টি হয়ে
আর আমি, বুকের পাঁজরে খুব যতনে পুষে রাখি ।
মেঘ তুমি আর কেঁদোনাকো এ ধরায়
আমার চাতক মনের তৃষ্ণা মিটে না যে হায় ,
চলে যাও , চলে যাও শরতের মত করে
দূরে বহু দূরে ..... চলে যাও অজানায় ...।।
ধুসর কাশ ফুলে আমি রবো মিশে ...
সন্ধ্যার নিথর নদীর জলে নেশা করে
দারিয়ে রবো নৌকোর গলই হয়ে ঠায় ...
অথবা শঙ্খ চিল হয়ে পারী জমাবো অজানায়
চলে যাও মেঘ তুমি আর কেঁদোনাকো এ ধরায়...।
বল কি পেয়েছ তুমি আর কি'ই বা পেয়েছি আমি ?
তবুও তোমার রিমঝিম ছন্দে কেন কষ্ট গুলো আড়াল করে দাও ?
চলে যাও , চলে যাও দূরে বহু দূরে
শুধু শুধু কেন তুমি সৃতির শ্রাবণে আমাকে ভেজাও ?


নির্জন আহমেদ অরণ্য