ক্ষুদ্র এই জীবনে ছিল খুবই সামান্য কিছু চাওয়া


রোদ্দুর নীল আকাশ আর


প্রজাপতির ডানায় উড়ন্ত কিছু ভাবনা...


কিছুই হল না পাওয়া......


এই বন্ধ ঘরের অন্তরালে শুধু পরে রয়


এক বুক শূন্যতা ......।।


হায় জীবনানন্দ তোমার ভাবনায় এত টুকু মিথ্যে ছিলনা


তুমি বলেছিলে সব নদী একদিন ফুরায় জীবনের লেনদেন ;


সত্যি এক দিন চলে যেতে হয় জীবনের লেনদেন শেষে ...


শুধু জানতে ইচ্ছে করে তুমিও কি পেয়েছিলে


জীবনের আনন্দ ? নাকি


ধুপ হয়ে সারাটি জীবন গন্ধ বিলিয়ে গেছ নিরন্তর ?


আজও ধানসিঁড়ির বুকে শঙ্খচিল উড়ে কেঁদে কেঁদে


শুধু অপেক্ষায় নেই আর তোমার বনলতা সেন


তুমিও তো চলে গেছ মিটিয়ে জীবনের সব লেনদেন ।


হয়তো তোমারই মতো একদিন চলে যাব


এক বুক অভিমান নিয়ে ,


হয়তো কাঁদবে না কোন শঙ্খচিল এই বসুন্ধরায়


হয়তো রয়ে যাবে বাঁকি জীবনের অনেক লেনদেন


থাকবে না আর মুখোমুখি বসিবার কোন বনলতা সেন ।





নির্জন আহমেদ অরণ্য