একদিন মেঘ হবো , আগমনী সন্ধ্যা জুড়ে
ঝরবো অঝর ধারায় ......।
সবুজ পাতা ছুঁয়ে ছুঁয়ে ঝরে যাব নীরবে
তারপর , তারপর মিশে যাব মাটির মায়ায় ......
মিথিলা ...
আমার একরোখা জেদ , আমার অহংকার
আমার নিঃসঙ্গ একাকীত্ব ও অবহেলিত জীবন
কিছুই চাইনা আর এই অবেলায় ,
শুধু এক টুকরো মেঘ হতে চাই আগমনী
সন্ধ্যার আকাশে । এই বিশেষ কথা গুলো
তোমার জানা খুব বেশি প্রয়োজন , কেননা
আমার ভিতরে খুব মধ্যখানে তোমারই বসবাস ।
কিছু অমোঘ সত্য আমাকে আজ কাল
খুব বেশী পিড়া দেয় , আমাকে ক্রমশও
ভেঙ্গে যায় সমুদ্র তীরে গড়া বালুকার প্রাসাদের মতোই ,
আমার এক পলক দৃষ্টি অনায়াসে তোমার পৃথিবী
জ্বালিয়ে পুড়িয়ে ছাড় খাঁড় করে দেয় ...
আমি জানি আমার ইচ্ছে গুলো তোমাকে কতটা
অবহেলিত করে , তুমি কি বুঝো আমার পৃথিবী
ধ্বংস হয়ে যায় কতটা ভূমিকম্পে ?
আমার কল্পনায় আমার অস্তিত্ব হিম হয়ে আসে প্রতি রাতেই
কর্ণ-যুগল হয় বধির , স্বচ্ছ দুটি চোখের দৃষ্টি
বাষ্পীয় হতে ঘন বাষ্পীয়তায় ডুবে যায় ঘন কুয়াশার মতোই ;
সাদা আর কালোর মাঝে খুব বেশি একটা তফাৎ খুঁজে পাই না
শুধু মনে আসে একজোড়া নীল চোখ , একজোড়া নীল পদ্ম ।
বিশ্বাস করো ,
নিজেকে বদলে নিতে মনের সাথে প্রতিনিয়ত হয় দ্বন্দ্ব
নিশাচর এই আমি এখন আর কারো পথ চেয়ে বসে থাকি না
নিজেকে সঁপে দেই অন্ধকারে শোবার ঘরে সংগোপনে
যেখানে আমার কোন ঘর বাড়ি নেই , এক রত্তি সুখ নেই ;
মাঝ রাতে যখন ঘুম ভেঙ্গে যায় তখন অন্ধকারে
হাত বাড়িয়ে খুঁজি দুটি হাত , একটু আলিঙ্গন ,
উদ্দেশ্যহীন জীবনটাকে তবুও মাঝে মাঝে মনে হয়
খুব বেশি প্রিয় ।



নির্জন আহমেদ অরণ্য