একবার বৃষ্টিতে আমরা দুজনে পাশাপাশি বসেছিলাম
মনে আছে তোমার ?
সেই চুন খসা পুড়নো বাড়িটার বারান্দায় ?
ভেজা সন্ধ্যা আর বিরতিহীন অলস বৃষ্টি !
তুমি কাঁচা লেবু রঙের শাড়ি পড়েছিলে
আর আমি , আমি পরেছিলাম আবছা নীল সার্ট ।
দুজনেই খুব মনোযোগ দিয়ে বৃষ্টি দেখছিলাম
মর্চে ধরা গ্রিলের ওপারে অবিরাম বৃষ্টি ধারা...  
আর মাঝে মাঝে আমাদের অমনোযোগী কণ্ঠে ছিল
অর্থহীন কিছু কথা দুজনার অজান্তে !
অথচ সেই দিন ,
কেউ কারো পানে তাকাই নি এক পলকের জন্য
একটি মুহূর্তের জন্যও দুই জোড়া হাত এক হতে পারেনি ,
বলা হয়ে ওঠেনি অনেক না বলা কথা
বুকের ভেতরে খুব গোপনেই তাদের মৃত্যু হয়েছিল নীরবে ,
তুমি তার কিছুই জানতে পাওনি সেদিন ...  
খুব অবাক হচ্ছ তাই না ?
ভাবছ এতদিন পরে কি মানে আর এসব মনে এনে !
আসলে-ইতো কি মানে আর এসব কথা মনে এনে ?
সেদিন বৃষ্টি থামতেই আমরা চলে এসেছিলাম
পিছু ফেলে এসেছিলাম একটি ভেজা সন্ধ্যা আর
এক বুক দীর্ঘশ্বাস ... বুঝি নি সেই দিন ;
এক দিন এই দীর্ঘশ্বাস টুকু'ই বুকের এতটা গহীনে থেকে যাবে
একটি ব্যর্থ সৃতি হয়ে  , আর আমাকে পোড়াবে
অনন্ত কাল শীতল শ্রাবণের জলে  !


......:::::::  নির্জন আহমেদ অরণ্য  :::::::........