জোছনায় হেঁটে যাচ্ছে কয়েকটি খয়েরী শালিক
পশ্চিমের অনিলে সবে মাত্র ফোঁটা রজনীগন্ধার
কয়েকটি শাদা পালক হৃদস্পন্দনের মতো
দুরু দুরু কাঁপছে !
সত্যান্বেষী কয়েকটি মানুষ চা আড্ডায় বসে
চায়ের বদলে গো-গ্রাসে গিলে খাচ্ছে কোনিয়াম
গিলে খাচ্ছে হেমলক বিষ !
ডেলফি পাথরের মত পৃথিবী নিশ্চল ! নিশ্চুপ !
বাতাসের বিলাপে আকাশ তার বিশালতা
মাহাত্ম শ্রেষ্ঠেত্বের কথা বোঝাতে চাচ্ছে !


আর তুমি কর্নেল তাহেরের মতো নিঃশঙ্ক চিত্তে
অপরাজেয় ভঙ্গীতে হাঁটছো মৃত্যু নামের মুক্তির মিছিলে !
অদুরেই তোমার অপেক্ষায়
অনাদির চির স্থায়ী থিয়েটার...
তোমার ভঙ্গীমা দেখে
স্বয়ং ঈশ্বরও নৈমিষে নির্বাক !