অর্ধনগ্ন প্রচ্ছদ দেখিয়ে আর্টিস্ট বললেন,
এটা শিল্প!
নগ্নতা ও একটা শিল্প! ক’জন পারে এমন?
ক’জন মকবুল ফিদা, পিকাসো বা ভিঞ্চি হতে পেরেছে?


আমি মলাটে মলাটে শিল্প খুঁজি!
লেখাগুলো যতটা না শৈল্পিক তারচে’ মলাট বেশি।
বেখাপ্পা শিরোনাম শুনে চমকে গেলে টেবিলের চা উঠবে ছলকে!
তা আর হয় না।
শিরোনাম গুলোও শৈল্পিক-
কবি বলেছেন।


কাব্যের গরু ঘাস খেতে যায় আকাশে-
জানতে চাইলাম কিভাবে সম্ভব?
কবি বললেন- এটা রূপক!


রূপকতা কবিতার মুন্সিয়ানা; ক’জন পারে এমন?
ক’জন বিষ্ণু দে, সমরেশ, জীবনানন্দ হতে পেরেছে?
আমি কবিতার স্তবকে স্তবকে রূপক খুঁজি
বারংবার ব্যার্থ হই।
কবি বলেছেন-
উপযুক্ত; পরিপক্ক বা কবিতার উপযোগী পাঠক হাতে গোনা।


কবিগন সৃষ্টিতে আনন্দিত, শিল্পীর সৃষ্টিতে বিস্ময়!
পাঠক শ্রোতা তো নচ্ছার!



_______________________
রচনাকাল: ২ ফেব্রুয়ারী-২০১৪