১.
চোখ
এক দৃশ্যমান ক্যামেরার চেয়েও বেশিকিছু
হাজারটা ল্যান্স তার!
বসন তুলে বিবসন হতে হয়না;
কল্পনার চোখে দেখে নেই,
বাদামী বৃত্ত অথবা নিপল এমনকি কালো শিশ্ন!
চোখ,
পাপ কামাবার এলইডি মনিটর।



২..
চোখ বন্ধ করো পৌছে যাবে অন্ধনগরে
কৃষ্ণরাজ্য আর তৃষ্ণার্ত ভিখিরির গিজ গিজ বসবাস
যৈবনাবতী রাত প্রিয় সখা তার;
বন্ধ করো চোখ; দেখতে পাবে এক অন্ধনগর।



৩...
চোখের কোলে জমে আছে চিন্তা নামক পাহাড়
চোখ বন্ধ করলে ওরা হাফ ছেড়ে দাঁড়াতে চায়!
কোল ছেড়ে দাঁড়াতে পারে না
আজন্ম বাস যেন!
চোখ খুললে দু’পাশে নানান’তা।




///////////////////////////////////////////////////////////////////////////////////
সুসং নগর, সাউথ হিলস।
০৩/০২/২০১৪ খ্রিঃ