♣ রাগভাঙ্গা শহর


তোমাকে নিয়ে শেষ কবে স্বপ্ন দেখেছিলাম মনে করতে পারছিনা। মনের কি দোষ দেব বলো?
তোমাদের রাগভাঙ্গা শহরেই তো বেঁচে দিয়েছিলাম তাকে।
এখন তোমার সাথে যে কথা কব’ সে- জো’ পর্যন্ত নেই, তোমাকে বেধেছে সংসার আর আমাকে বেধেছে শিকল!
সমাজের মুখ অগ্নিগিরির চেয়েও বড়ো।



♣♣ অথচ-


তাকিয়ে দেখি বেড়ালের নাকের নিচে গোঁফ; ঠিক আমার মতো। এ-বেলা, ওবেলা শাপ-শাপান্ত করি, শুধু না বলে খেয়ে নেয় বলে। অথচ আমি তুমি রোজ না হলেও মাসান্তে চুরি করি, এই-সেই যা-তা।



♣♣♣ না-নারী, না-নীরা


যদি নারী হতে তবে তোমার চোখে থাকত মেঘের বসত-বাড়ী,
             যদি নীরা হতে তবে তোমার চোখে থাকতো প্রেমের তরবারি
                                         তুমি কোনটাই হতে পার নি;
                                                           না-নারী, না-নীরা।



:::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::


রচনাকাল
২০ মার্চ-২০১৪ খ্রিঃ
মীরবাড়ি, মাতৃছায়া
ময়মনসিংহ