যাবার সময় তুমি বললে যাই,
আমি বললাম এসো।


আমি______________
কত সহজেই বিদায় দিলেম তোমায়
কিন্তু মন থেকে কি পারলাম বিদায় দিতে?
দাঁতে দাঁত চেপে অভিমান সব জমিয়ে রাখলাম,
তার কোন কিছুই ফিরিয়ে দিতে পারলাম না তোমাকে।


এখন শিখেছি অনেক কিছুই চেপে যেতে হয়,
অনেক কিছু বুকে নিতে হয়।
অনেক কিছুই ফিরিয়ে দিতে নেই,
কতকটা আঘাত ফুলের গায়েও ছড়িয়ে দিতে হয়
তা, না হলে সহজেই প্রস্থান পর্ব ঘনিয়ে আসেনা।


তুমি______________
যাবার সময় তুমি ফিরেও চাইলে না
আমিও আর পিছু ফিরিনি।
সম্পর্ক যেন কংক্রিটের দেয়াল!
কত সহজেই সম্পর্ক নামক শব্দটাকে চিরে দু-ভাগ করে দেয়া যায়!
কিন্তু মন থেকে পারলে কি দুভাগ করে দিতে? পারবেও না!
ঠোঁটে ঠোঁট চেপে সব সয়ে গেলে
কাছে টেনে নিতে পারলেনা আমায়।
যেন ভাবনায় তখন বিষাক্ত কিছু একটা আমি।


এখন জেনেছি বেশি বেশি ভালবাসা ভালো নয়,
অনেক বেশি কিছু থেকে বিরত থাকতে হয়।
অনেক প্রেম, যন্ত্রনার পাখি হয়। হয় অনেক ভ্রান্তির জল্পনা
কে জানে, হয়তো এজন্যই বিদায় জানানো কখনো কখনো সহজ হয়।



__________________________
রচনাকাল:
১ লা জানুয়ারী-২০১৪ খ্রিঃ
আত্রাখালি প্রেস
সুসং নগর