এই যে একটা শব্দ দিলাম তোমায় এর নাম কি জানো ?
-কি ?
এর নাম স্বপ্ন !!
এই শব্দটা হিমালয়ের চূড়ায় উঠাবে তোমায়।
-শব্দ কখনো চূড়ায় উঠাতে পারে ?
কেন পারবে না !!
স্বপ্ন তোমার চোখে আকাশ আঁকতে পারে, হাওয়া ছড়াতে পারে;
তোমাকে প্রাণবন্ত সবুজের ভুবনে ছুড়ে ফেলতে পারে।
স্বপ্ন তোমাকে অনেক উঁচুর মেঘমালাকে সঙ্গী করে দিতে পারে।


-স্বপ্ন কি আমাকে কখনো কাঁদাবে ?
যদি নিজেকে হালকা ভাবো, যদি ভালবাসার রং মুছে দাও;
তাহলে নোনা পানি তোমাকে হাহাকার করতে শেখাবে।


-স্বপ্ন সেখানে নির্বাক ?
-যদি স্বপ্নকে শিকেয় তুলে রেখে দেই ?
উকি দেবে, ডাকবে।
-যদি সাড়া না দেই ।
পড়ে থাকবে চুপসে যাওয়া রক্ত জবার মতো।
-যদি আমি হাতে না তুলে নেই !!
তাহলে জগৎ সংসারে ঘোর পাকে তুমিও একদিন থুবড়ে পড়ে থাকতে পারে।


-স্বপ্ন কি আমাকে সুখ দিতে পারে?
স্বপ্ন তোমায় সুখ দেবে যদি কষ্টের রথ যাত্রায় তুমি ঝড়কে ঝুলিতে পুড়তে পারো।
যদি রোদকে ফসলের মাঠে বেধে ফেলতে পারো।
যদি স্রোতোধারাকে নিজের সময়ের সাথে বাঁধতে পারো।
তাহলে সুখ ধরা দেবে।



::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::::