আচ্ছা খোকা,
বলতদেখি,
হয়েছে তোর কি?
সারাটাক্ষণ থাকিস উদাস মনে,
ভাবিস নিয়ে কি?


কাজে-কামে নেইকো মন,
নদীর  তট তোর আপন।
আকাশ-বাতাস-গাছগাছালি,
আর পাখির কাছে,
কইসবা তুই কি?


ভারি ভারি কথা কইস,
এই দুনিয়ার সবাই তোর আপন,
কেমন করে হাঁসি মুখে,
নিজের জিনিস পরকে দিস?


থাকিনা মা উদাস মনে,
কত কিছু ভাবি একলা বসে।
শব্দ নিয়ে করি খেলা,
নদীর সাথে বাজি ধরে,
রচি কাব্য-কবিতা।


আকাশ-পাখি-গাছগাছালি,
এরাই আমার কবিতার কাট-খড়ি।
আমি যে মা 'কবি',
এদের নিয়েই কবিতার রাজ্য গড়ি।।