আমি গিয়েছিলাম তব পাদদেশে
প্রিয়ার লালাভ মুখটি ছিলো হেসে
তোমার রক্তিম পাপড়ীর অতীব
বাড়াবাড়ি,আমার বুকে প্রেমদ্বীপ
রঙ্গিন করে সেজে খুবই জ্বলিল
আর সাথে সাথে প্রেমদ্বার খুলিল ।
প্রিয়ার লাজে ভরা মুখের গঠন
তুমি করে নিলে সহজেই বরণ
তুমি আর প্রিয়া কি সহোদরা বোন
নাকি তুমিও মোর প্রিয়ার মতন
তোমার রক্তিম অসহনীয় রুপ
তার সাথে প্রিয়াও আমিতো নিশ্চুপ।
আমি হলাম সে রুপে সত্যি বাতুল
প্রশস্ত নীল গগনের সমতুল।
দেখি আমার মতো হাবাগোবা হয়ে
তখন গগন আছে তোমাতে চেয়ে।


আমি গিয়েছিলাম তব পাদদেশে
সেদিন ছিলাম আমি সৈনিক বেশে
মাতৃভাষার টানে জীবন প্রদানে
ভাষা সৈনিক শত ছিল সেখানে।
তুমি সেইদিন কেন এমন হলে!
ভাইয়ের রক্তে তুমি উঠিলো দুলে!
ভাষা শহীদের লোহিতে সেজে তুমি
এখন দাও তাদের একুশে চুমি।
তোমাতে পড়লে আজও দৃষ্টি খানা
ভাসে মনেতে শহীদের স্মৃতি টানা।
সালাম রফিকদের রক্তে ভিজিয়ে
এখনও স্বরুপে উঠো যে দুলিয়ে।
তোমার লোহিত ভেজা রক্তিম মুখে
আজও বাঙ্গালী শহীদদের দেখে।


*বাংলা আমার ভাষা*