বিশ্বে প্রতিটি সনের
একুশে ফেব্রুয়ারী দিনটি অনন্য।


শতাব্দীর পর শতাব্দী ঘটে যাওয়া
ধারিত্রী বুকের সব ঘটনা
যত মহত্‍ই হোক,সবি নগণ্য।


সালাম-রফিক-শফিক জব্বারের
মাতৃভাষার জন্য আত্নত্যাগ ;
এমন নজির সারা জগতে শুন্য।


সবাই বলে,
ভাষা শহীদের রক্তে
রণ্জিত রাজ পথ;শুধু আমি
বেধেছি এতে দ্বি-মত।


শহীদের লোহিত শুধু রাজপথ নয়,
রাঙ্গিয়েছে সারা জগতের
সব ভাষার ক্ষুদ্রাংশ,প্রতিটি বর্ণ।


তোমরা হয়তো দেখো,
বর্ণমালা- অ-আ,ক-খ খুবই কালো,
আমাতো দেখি শহীদের বুকের ছিটকে পড়া
তরতাজা জ্বলন্ত রক্ত,
প্রতিটি বর্ণে করছে টলোমলো।


বেদ,পুরাণ,কুরআন
বাইবেল ত্রিপিটক গ্রন্থসাহেব
জগতখ্যাত ক্ষুদ্র বৃহত্‍ প্রতিটি গ্রন্থের
প্রত্যেক ছত্রে আমি পাচ্ছি
রফিক সালাম জব্বারদের
উষ্ণ রক্তের তাজা গন্ধ।
তাদের রক্তের পরশ পেয়ে
পৃথিবীর সব জাতির ধলোকালো
প্রতিটি ক্ষুদ্র প্রান বলে উঠে
মা!!!
এই মা শব্দটিতে জড়িয়ে আছে
ভাষা শহীদের সহস্র ফোটা লোহিত কণা।


এই দিন আজ নয়
শুধু আমাদের মাতৃভাষা দিবস
শহীদের ঝরে পড়া ফোটা ফোটা রক্ত কণিকা
সারা জগতের সাগর নদীর বহমান স্রোতের সাথে মিশে
রক্তিম বর্ণের তালে তালে লিখে দিয়েছে,
আজ,
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।


>বাংলা আমার ভাষা<