কথা দিলাম,
তোমাকে আর যন্ত্রনা দিবোনা
এই সিদ্ধান্ত নিলাম, আর বাচবোনা।
তোমার চাহনী আমাকে পাগল করত
তাই তোমার পানে এ আখি  ছুটতো
ইহাতেও আমি অপরাধী!
সত্যি,
কথা দিলাম,আর চাহিবোনা এক রত্যি।
আমার অবুঝ জল ছল আখি দুটি,
উপড়ে ফেলিবো পাপড়ী ঝুটি
কথা দিলাম,
আর তোমাকে দেখবোনা।
এ আখি দুটি আর আখি কোঠরে রাখবোনা।
প্রম পিয়াসী আখিতো
খুজবেই তোমাকে,উপড়ে রাখি যত।
এ আখি হারতে শিখেনি কখনো
খুজবেই তোমাকে মরি মরি মরিবে তখনো।
তাই,
তোমাকে বড় সুসংবাদ শুনায়
আখিদ্বয় পুড়ায় করে দিবো ছায়
শুন্যে নয়, দিবো ফেলে সিন্ধু জলে
পিছে ভয়,যদি সব একখানে আসে চলে!


কথা দিলাম,তোমাকে আর ভাববোনা
কথা দিলাম আর বাচবোনা।
অপরুপ রুপ তোমার,দেখে এ মন
সব ছাড়িয়ে তোমায় ভাবে সারাক্ষন
সে ভাবনাটাও হলো বিষাক্ত!
কথা দিলাম আর করবোনা বিরক্ত
এই চঞ্চল আবেগী মনখানি
লোহার শিকলে বাধি আনিবো টানি।
শিখাবো আমি মনকে ব্যবহার
জনসম্মূখে করিব বিচার
জল্লাদ আনিবো দৃড় কণ্ঠে ডাকি
তুমিই দেখিও বিচারে দিবনা ফাকি
প্রখর ধারালো ছুরি দিয়া
খন্ড খণ্ড করিবো কাটিয়া
ভয় নাই,রাখবোনা মাটির নিচে পুতে
জানি, ভালবাসি শুনিবে ,কান রাখবে যখন শুতে
কথা দিলাম,এই টুকরো টুকরো খণ্ড
গরম তেলে ভেজে দিবো উচিত্‍ দণ্ঠ
এতেও যদি প্রমার্ত মন তোমায় ভাবে
কথা দিলাম হিংস্র কুকুরে কামড়ে খাবে
তবে,আমাকে তুমি শুধু একফোটা আশ্বাস দিবে
যেখানে বাধিবে ঘর শুধু স্মরণ রাখিবে।
শুধু এইটুকু কথা রাখিবে।