আমি ক্ষুদ্র
অতি নগন্য
সারা জগতের
কাছে আমার পরিচয়
আজীবন
হয়তো গোপনই
থাকবে।


কিন্তু আমার মায়ের
ভাষা
আমাকে নিয়ে গেছে
পূর্ব পশ্চিম উত্তর
দক্ষিণ
মেরুতে
এন্টার্কটিকার
সুউচ্চ শীতল বরফের
মাঝেও
প্রতিধ্বনি ঊঠছে
অ আ ক খ
প ফ র ল শ


সারা ভূ
গোলককে বেষ্টন
করে আছে
বংলা আমার
মাতৃভাষা
নামক
জগত স্বীকৃত শব্দটি।
যাদের প্রচেষ্টায়
আমি সারা জগতে বাঙ্গালী নামে পরিচিত
যাদের রক্তের
দামে আমি সহজেই
জগতের অন্য প্রান্ত
হতে বলতে পারি
মা!
মা আমি তোমাকে ভালোবাসি
সেই সব শহীদ
গাজী ভাইদের প্রতি
আমার সশ্রদ্ধ সালাম
তোমরা রবে, যতদিন এ
জগত রবে
তোমরা রবে,যতদিন
আমার মা রবে
তোমরাই আমার মায়ের
সর্বশ্রেষ্ঠ সন্তান
তোমাদের আবারও
জানায়
শ্রদ্ধাভরে সালাম
সারা জগতের শ্রেষ্ঠ
ভাষা
আমার মায়ের ভাষা
আমার বাংলা ভাষা