সমুদ্রের উত্তাল তরঙ্গ  মারিয়া
শত দুঃখ যন্ত্রনার তট ছাড়িয়া,
আসিনু আমি তব প্রেম মুক্ত দ্বারে,
ভুলিনু আমি প্রেম মোহে আপনারে।
দেখিলাম গগনচ্যুত সুপ্ত তারা
এসে এ ধরায় হইলো সঙ্গীহারা।
এলে বুঝি ভাঙ্গিতে তপস্বীর ধ্যান,
হেরিতে মানবের হিতাহিত জ্ঞান।
দেখিনু আজও তারাদের ছুটিতে,
তব প্রেম বিরহে ভুবনে খসিতে।
সহাস্রাব্দে মিলে এ নক্ষত্রের দেখা
ধন্য জন্ম হইনু আমি তব সখা।
করিনু তোমায় হৃদয়ের রাণীগো
সহাস্রাব্দ বাচিবো তোমারি লাগিগো।
তুমি মম আশা ধ্যান তুমি সবিতা,
মম ছন্দ,মম গল্প,মম কবিতা।