সিন্ধুসম প্রাণের
মেলায় কে তুমি
বিন্দুসম
রয়েছো একটি যে প্রাণ।
আপন
করতে গো তুমি চুপিচুপি
শত শত
প্রাণে দিলে রেখার
টান।
কে আছো তুমি সাহারা মরুর
মাঝে
একাকী পড়ে যেন
ক্ষুদ্র বালুকণা।
বালু ঝড়ে উড়ে সারা মরু
প্রান্তরে,
খুজিছো তুমি কোথায়
আপনজনা।
বিন্দু
তুমি বালুকণা তুমি হয়েও,
বিশ্ব
মাঝে তুমি অতিসামান্য
ক্ষুদ্র,
ঘুরিলা যে কত
চলিলা অবিরত,
বিশ্বের শত পথ
করে তুমি ছিদ্র।
কত
যে প্রান্তে ঘুরিয়া বিন্দু
তুমি
শত শত প্রাণের
পাইলে যতন,
একে একে ঘুরে এই
ভুবন চিরে
প্রাণে প্রাণে রচিলে প্রাণের
বন্ধন।