কত নিষ্ঠুর হলে তুমি পৃথিবী!
জীবনের এ প্রান্তে এসে আমাকে হাসতে দিবেনা!
কেন এমন হলো?
আমার সকল চাওয়া পাওয়া
সবিই কি বিফলে যাবে!
আমাকে কি দিবেনা তুমি
মাথা উচু করে দাড়াতে!
আমিতো পারছিনা আর তোমার কষ্ঠের বোঝা টানতে।
আমার আর বাকী নাই কত নিষ্ঠুর তুমি জানতে।
তুমি কি এটাই চাও?
যন্ত্রনায় সারাদিন অশ্রুর বন্যায়
করি আমি হাউমাউ!
তোমার প্রত্যাশা কত অমানবিক!
হয়তো তোমার কোলে বসে
অজান্তে কোন ভুলই করেছি।
তাই বলে!
অমাকে ক্ষমা করবেনা!
তোমার কোলে ঠাই দিবে না!
একটু দয়া করো
একটু হাসতে দাও
একটু সুখের পরশ বুলাও।
তোমার প্রশস্ত বুকে
আমাকে জড়িয়ে নাও।
আমার কষ্ট জড়ানো বুকে
আর আঘাত দিওনা।
হয় বাচার মত বাচতে দাও,
নয় চির সুখের মৃত্যু দাও।