পাগল!
বট বৃক্ষের তলে!
আমায় ডেকে বলে!
তুমি বন্ধু হবে?
হতবাক !
বলে কি!


সাত সমুদ্রের সব ঢেউ খুঁজে !
পেলাম না একটি বন্ধু!
এক গুচ্ছ শ্যাওলা!


পাগল বলে বন্ধু হতে!
শুধাইলাম!
বন্ধু আমাকে কেন?
তোমাতে আমাতে যে অনেক মিল!
বলিলাম কোথায়?
তুমিও সদা হাসো আমি ও হাসি!
অথচ কত কষ্ট বুকে দুজনে রাখি!
বুঝলুম তা তুমি থাকোতো
গাছ তলায় রাস্তায় গিরি গুহায়!
আমিতো থাকি আমার বাসায়?


আমি সব বুঝে রাস্তায় নেমেছি প্রকাশ করেছি যন্ত্রনা!
তোমার মত লুকিয়ে কাঁদার মত পাগল আমি না!


ও বিধি একি বললো এই রাস্তার পাগলে!
সেও বুঝেছে কত যন্ত্রনায় সদা অন্তর জ্বলে!