আমার সারা দেহ নয়, আমার হৃদয় রাজে,
সমস্ত হৃদয় নয়, ছোট কোনো ভাজে।
বিশাল তোড়পাড় উঠে সকাল-সাঁঝে!
মানুষ হবে আসল মানুষ, সে কোন কাজে!
কাজকর্মে বোঝে কী সে কত বাজে?
মানুষের রুপে কত পশুত্বে মজে?


অপরাধ দেখে লোকে থাকে চোখ বুজে!
পশুরুপে থাকে আবার মদ্যপান ভোজে!
অশ্লীল পথে আবার, ভালো মানুষ খোঁজে!
মানবতা আছড়ে আবার সাধু মানুষ সাজে!
সত্‍ লোকের বিচার করে অপরাধী নিজে!
পশুত্বের বৃষ্টি ঝড়ে মানবতা গেছে ভিজে!
রাজনীতিকের জন্ম যেন দূর্নীতির বীজে!
ভণ্ড বাবা পেলে আবার গুরু বলে ভোজে!
সত্য মানব পাওয়া কঠিন আকাশ পাতাল খুজে!
অসত্যের দাবানল জ্বলছে জগত রাজে!