গ্রামের কাদামাখা পথ পেরিয়ে
ভিজে উঠানের কিনারে দাড়িয়ে!
ঐ আকাশের দিকে যখন তাকায়
তখন আঁখি জুড়ে এক বিষন্ন কালো মেঘ!
ঘুরঘুর করে!


অতপর বিছানায় গিয়ে
যখন রাতের আধার মাড়িয়ে ছুটে আসা!
ঝিঝিদের শব্দ শুনি!
তখন বিষন্নতা দুর হয়ে যায়!
স্বাধীনতার প্রকৃত স্বাদ যেন দিনের উশৃংখলতা পেরিয়ে!
এই আধার ঢাকা বিছানায় পায়!
তখন হৃদয় যেন অজান্তেই বলে ঊঠে!
এইতো আমার মাতৃভূমি!
এটাই আমার জন্মভূমি!
এটাই আমার মায়ের কোল!