হতাশ করলো প্রেমদেবী;
ভক্তের পূজাকে দুরে ঠেলে দিলো!


দেবীদের নিঃস্বার্থ পূজিতে হবে!
ধ্যান মগ্ন থাকতে হবে!
স্ততি গাইতে হবে!
অনন্তকাল!


তবেই ভক্তের পূজা
দেবীর কাছে পূজনীয় হয়!


তখন দেবীর প্রেমাচল থেকে
প্রণয়ের বাধন খুলে যায়!
বরে নেয় ভক্তকে!
আপন স্বত্তার সাথে!


এভাবেই গৃহিত হয়,
ভক্তের আরতি!
সকল মিনতি!


সত্যিই তুমি মহত্‍ প্রেমের দেবী;
আর আমি পূঁজার আসরে,
তোমার ধ্যানে মগ্ন এক ভক্ত!
নিরাশ,রিক্ত হস্তের কবি!