বিদ্রোহী,অগ্নি শিখা অনির্বান জ্বলে তোমার চোখে,
মুক্তির সুরালংকার অনির্বার বাজে তোমার বুকে!

তোমার লেখনীর  ক্ষুরধার
ধরিয়ে দেয় কাঁপন হৃদয়ে সকলার!
তোমাকে শুধু নজরুল বলি কি করে!
দেবতা রুপে এসেছো তুমি সাহিত্য তরে।


প্রলয়ংকারী ঝড় তুমি
বাংলা সাহিত্যের বর তুমি।
সবে হয় তোমাতে পাগলসম
সাহিত্যে তুমি আমার প্রিয়তম!


তোমার ছন্দের চলন বলন কি ভয়ংকার!
সিংহের ন্যায় বাজে তোমার কাব্যিক হুংকার!


মাটির নজরুল হলেও কে করে অবহেলা!
হতবাক হয় আমি, সাহিত্যে খেলেছো যে খেলা!


দুঃখীর নজরুল তুমি উত্‍পীড়িতের আপন
এমন বজ্রলেখা কেহ আর লিখেনা এখন!


জানি তুমি এখন হওনি ক্ষান্ত
তোমার লেখনি হয়নি শান্ত!


কারন,উত্‍পীড়িতের ক্রন্দন রোল!
এখন বাজে সর্বদা এই ভূ-তল!


তোমার ছন্দেরা এখন মহড়া দেয় বইয়ে!
তোমার লেখনীর শির আজও পড়েনি নুইয়ে!


কে ধরিব বল এ জাতির ভ্রান্তি ভূল!
মুক্তির ছন্দ আজও আছে,নাই কাজী নজরুল।