যুদ্ধের ভয়াবহতা থেকে মুক্ত হয়ে!
ভেবেছিলাম একটি প্রেমের কবিতা লিখবো!


আজও সেটি হয়ে উঠেনি!
হিংস্র হায়েনার কালো থাবায়!
ছিড়ে যাচ্ছে মানচিত্রের
পরিচিত বর টুকু!
ঝরে পড়ছে তাঁজা প্রান।


তাই এখনো আমাকে লিখতে হচ্ছে
লাশের কবিতা!


লাশের জন্যই যেন যুদ্ধ করেছিলাম!
তাই অবসর নাই!
এবার আমার পালা!
লেখা হবে আর একটি লাশের কবিতা!
এই লাল সবুজের পতাকা তলে!
ভিজবে সবুজের সমারোহ
আমার রক্তে!
ভিজবে স্বাধীন দেশের মানচিত্র!
গন্ধ বের হবে পরাধীনতার!
পুরাতনে পরিচিত হবে এই দেশটার!


কবি,সেই ব্যথার কবিতা!
লিখতে লিখতে আজ ক্লান্ত!
ভাবিনাই এই পরিনতি!


ভেবেছিলাম রচিত হবে
প্রেম প্রনয়ের কথা!
তা আর হয়ে উঠলোনা
আবার কবি লিখলো
একাত্তরের বেদনা দিয়ে
আর একটি লাশের কবিতা!