আমার চব্বিশ বছরের জীবন
চব্বিশ বার পেয়েছি আমি
নির্মল বসন্তের সমীরণ ।


এজীবনে এসেছিলে তুমি
যেমন প্রচণ্ড শীত শেষে হয়
আম জামের ডালের ফাঁকে পিকের আগমন।
বুঝিনাই এ গান, সুর স্থায়ী নয়,
এরপর হবে বৈশাখী প্রলয়,
তারপর বরষার ঝরঝর বারি বরষন!


আমার চব্বিশ বছরের শেষ প্রান্তে
চব্বিশ সহস্র পদাঘাত ভূমি পেয়েছে!!
এরই মাঝে ,চব্বিশ সহস্র বাঁক জীবন নিয়েছে!!
সহস্র কথামালা আছে প্রতি বাঁকান্তে!!


কাঁন্নার লোনা জলে পিছল পথে
জীবনে গল্প গুলো যেন স্যাঁতস্যাঁতে!!
কষ্ট জড়ানো, যন্ত্রনা ভোগী,
আর আমি!!
জীবনে সহস্র বাঁক নেওয়া রোগী!!!