কে তুমি??
আমি গনতন্ত্র!!
আমি সৈনিক!!
অস্ত্র হাতে জনতার পাশে
অবিরত থাকি দিকবিদিক!!
জীবনের শেষ পর্যন্ত
রক্ষা করি গনতন্ত্র!!


আমায় হাসালে! হে সৈনিক!
এমন গনতন্ত্র কোথায় পেলে!!
এই মন্ত্র তন্ত্র কোন দেশে মিলে!!


এদিকে এসো!!
শিখো! গনতন্ত্রের নিয়ম কিছু!
শকুনের সাথে নিবে শ্বেত পায়রার পিছু!
ছুড়বে বুলেট প্রশান্তিময় বুকে!
বৃষ্টির মত আম জনতার ঝাকে!
যুবক মহিলা শিশু বৃদ্ধ পাবে যাকে!


তোমার সহায়তায় হবে শকুন আরো হিংস্র!!
বুঝলে সৈনিক আজ কাল এটাই গনতন্ত্র!


সৈনিক!! আরো একটু রয়েছে বাকি!
শকুনের কথায় চলো সীমান্ত শুন্য রাখি!!


রাতের আধারে মারো!
শান্তিকামী নিরস্ত্র জনতা শত সহস্র!
লাশ করো গুম!
এইতো গনতন্ত্র!!