অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী

অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী
জন্ম তারিখ ৭ মে
জন্মস্থান দিনাজপুর, বাংলাদেশ
বর্তমান নিবাস গাজীপুর, বাংলাদেশ
পেশা শিক্ষকতা
শিক্ষাগত যোগ্যতা পিএইচডি

অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গাজীপুর এ দীর্ঘদিন যাবত শিক্ষকতা পেশায় নিয়োজিত আছেন। শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে তিনি যেমন অবদান রেখে চলেছেন তেমনি সৃষ্টিশীল লেখার ক্ষেত্রেও তাঁর পদচারণা। তিনি একাধারে শিক্ষাবিদ, গবেষক, গল্পকার, প্রাবন্ধিক, কবি, গীতিকার, নাট্যকার, সমাজ সংস্কারক ও সাংস্কৃতিক কর্মী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শনে বিশ্বাসী এই মানুষটির ছোটবেলা থেকেই লেখায় হাতেখড়ি। কৈশোর ও তারুণ্যে তিনি বাংলা একাডেমি, খেলাঘর, কঁচিকাচার মেলা সহ বিভিন্ন সংগঠনে কাজ করেছেন। এই সময় তাঁর প্রবন্ধ, কবিতা বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত হয়। প্রকৌশল বিদ্যা অধ্যায়নের সময় তিনি প্রগতিশীল কর্মী হিসেবে কাজ করে সাহিত্য চর্চা করে গেছেন। এছাড়াও অনেকদিন ধরেই তিনি দেশ ও বিদেশের বিভিন্ন জাতীয় পত্রিকা ও ম্যাগাজিনে লিখে চলেছেন। বাংলা ও ইংরেজি দুই সাহিত্যেই তাঁর সমান দক্ষতা রয়েছে। সমাজ, রাষ্ট্র, প্রকৃতি, বিজ্ঞান, শিক্ষা, পরিবর্তন, সম্ভাবনা ও মানুষ তাঁর লেখার মূল উপজীব্য বিষয়। তিনি একজন ভাল বক্তা।

অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী ৬ বছর ৭ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


Poetry RSS

এখানে অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী-এর ১২৭টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
তারিখ
শিরোনাম
মন্তব্য
২৬/২
১১/২
২৩/১২
২৪/১০
১৩/৪
১৬/১১
৪/৬
২৯/৫
২৫/৫
২০/৫
১৮/৫
২৮/৯
২/৭
২৬/১২
২১/৬
২০/৬
৯/৬
১১/২
১২/৮
১০/৮
৯/৮
১২/৬
৭/৬
৬/৬
৫/৬
১৭/৩
১৭/২
১৭/১২
১৬/১২
৭/১২
৬/১২
৪/১২
২/১২
১/১২
২৪/১১
৩/১১
২৮/৯
২৬/৯
২৯/৮
২৬/৮
২৪/৮
২২/৮
১২/৮
১১/৮
৯/৮
৮/৮
২/৮
৩১/৭
২৯/৭
২৮/৭

এখানে অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী-এর ৬টি আলোচনামূলক লেখা পাবেন।

তারিখ
শিরোনাম
মন্তব্য
১৮/৬
৯/৬
৮/৬
৫/৬
৩/৬
৩১/৫