কবির কবিতা
জীবন্ত আত্মার মতো,
যেমন রক্তে ঝলসানো বুকের ভিতরের
শব্দহীন চাপা চাপা বিস্ফোরিত ক্ষত,
আবেগের হাড় মাংস ছিনিয়ে যত্তো
সব ফেলে আসা কাব্য গাথায় আপ্লুত |
কবিতা সময়কে মানেনা
আর কবি ধরে রাখতে চায় সময়,
তারপর বাতাস উড়িয়ে ধুলো
অট্টহাসিতে দেখে মিথ্যের পরাজয়.
আর সত্যের মাংসপিণ্ডে জীবনের জয় |
কবি শান্ত
যেমন প্রকৃতির উন্মুক্ত প্রান্ত
যেমন আলো আঁধারের কাছে জানতো,
কিন্তু যখন আরোপিত হয় দুর্যোগ
আর পুঞ্জিবিত বিপ্লব
তার দবদাহে মরে
এক নিমিষেই হতে পারে কবি
কিংবা কবিতা
টর্নেডোর মতো অশান্ত
ধ্রুবতারার মতো উদ্ভ্রান্ত |
কবিতাকে নাড়তে নেই
আর কবি যখন ঘুমন্ত অগ্নিয়গিরি থেকে জ্বলন্ত
লাভা ছড়ায়,
তখন পাপ সত্যের কাছে এসে খসে পড়ে যায়
আর পথ হারায়
হয়তো মুনাফিকের জলসায় |
তবুও কবি ভাবে
হয়তো জল তরঙ্গে ভেসে যাবে
আর কবিতা হয়তো নীলকুঠির ষড়যন্ত্র
থেকে আবার মুক্তি পাবে,
তার প্রতীক্ষায় থাকে কাঙালের অভাবের চাপে
তারপরও কবিতা বলে
পাপ ছাড়েনা বাপে |