হাওয়ায় নরে কাশবন
হাওয়ায় উড়ে বক
নদীর তীরে কাশফুল
করে চকচক ।


শরতের সাদা মেঘ
ভাসে আকাশে
ঝাঁকে ঝাঁকে সাদা বক
উড়ে বাতাসে ।


সাদা মেঘ ভেসে যায়
দুর্ অজানায়
তার সাথে সাদা বক
উড়ে পাল্লায় ।


এক ঠ্যাং এ দাঁড়িয়ে
নদীর তীরে
চুপিসারে ছুঁ মেরে
ছোট মাছ ধরে ।


ফিরে আসে সন্ধ্যায়
ঘুরে চারপাশ
কাশবন যেন তাদের
আপন নিবাস ।


। 18/08/2013