মফিজ চোরায় সিঁধ কেটেছে মহাজনের ঘরে
টাকা পয়সা সোনা রুপা নিবে থলে ভরে ।
ঘরে ঢোকে মফিজ চোরা এদিক ওদিক চায়
কোথায় যে কি রাখা আছে ঠাহর করা দায় ।
অন্ধকারে চুপি চুপি এগিয়ে যায় চোর
মহাজনে প্রলাপ বকে গভীর ঘুমের ঘোর ।
এদিক হাতায় ওদিক হাতায় পায়না ঘরের চাবি
মনে মনে ভাবে চোরায় এইবার ধরা খাবি ।
মহাজনে ঘুমের ঘোরে এপাশ ওপাশ করে
চকচকিয়ে উঠে চাবি বালিশ টানার পরে ।
চাবি পেয়ে মফিজ চোরায় বেজায় খুশি বটে
হাজার দিনের নানান স্বপন ভাসে আঁখি পটে ।
মায়ের কষ্ট দূর হবে আজ আসবে বউয়ের সুখ
মেয়েটি তার হবে বিয়ে ভরে উঠে বুক ।
সিন্ধুক খুলে ভরে থলে সেরে ফেলে কাজ
পিছন ফিরে মফিজ চোরার মাথায় পরে বাজ ।
মহাজনের রক্ত চক্ষু দেখে মফিজ ডরে
এক নিমিষেই স্বপ্ন গুলো ভাঙে চিরতরে ।
মহাজন কয় কি রে মফিজ তুই আমারি ঘোরে
সিঁধ কেটেছিস ? তা না হলে আসলি কেমন করে ?
মফিজ বলে মহাজন সাব মাফ করো না ভাই
এই নাও তোমার সোনা রুপা ; আমি এইবার যাই!
মহাজন কয় দাঁড়া মফিজ হইয়া গেছে ভোর
তুই তো বেটা সাধু ছিলি হইলি কবে চোর ?
মফিজ বলে চৌর্যবৃত্তি করি কি আর সাধে
ঘরে আমার অভুখা মা ডুকরে ডুকরে কাঁদে ।
বউ টি আমার বলে নাকো কভু দিতে শাড়ি
উনুনেতে উঠে যদি দু'বেলাতে হাড়ি ।
মেয়েটি মোর হইছে বড় বিয়ের বয়স তার
বাবার কষ্টে তারও কষ্ট কি যে বলব আর ।
মহাজনের চোখ দিয়ে উষ্ণ অশ্রু ঝরে
এমন চোরার কঠিন বিচার করবে কেমন করে?
টাকা পয়াসায় সুখ শান্তি নাই শান্তি তোমার ঘরে
মফিজ চোরার ভালবাসায় বুক টা গেলো ভরে ।
অশ্রু মুছে মহাজন কয় মফিজ তোমার মায়া
কোটি টাকায় পৃথিবীতে যায় না কিনতে পাওয়া ।
সোনা রুপা সব নিয়ে যাও ভরা তোমার থলে
তোমার জীবন হয় যেন মোর আরেক জীবন পেলে ।
03/08/2013