বৈশেখের বিকেল বেলা
বসেছে ঘুড়ির মেলা
নাটাইটা যেই ধরেছি
ভোঁ এক দৌড় দিয়েছি
পিছনে আইল ছিল
একজনে বলেও দিল
আমার কি সে খেল আছে?
মন আমার ঘুড়ির পিছে
পরেছি ধপাস করে
সুতো টা গেলো ছিঁড়ে
চোট যা পেয়েছি না
মালুম টা গায় নিচ্ছি না
ঝাঁপিয়ে দিয়ে এক দৌড়
ঘুড়ির ঐ সুতো টা ধর
আটকালো গাছের পরে
সুতো টা টানছি ধরে
কিছুতেই ছাড়ছিলো না
আমার আর তর সইল না
দিয়েছি খিচিয়ে টান
ছিঁড়ে তা হলো তিন খান
কিছুটা গাছেই রইল
বাকিটা হাতে এলো
গুছিয়ে নাটাই সুতা
মন টাকে করে ভোঁতা
ঘরে যেই এলাম ফিরে
বাবা তো এলো তেরে
ঠাসিয়ে দিলো এক চর
আমি তো ভয়েই ফাঁপর
কোলেতে নেয় জড়িয়ে
দুঃখ টা দেয় ভুলিয়ে
পেয়েছি বাবার আদর
হয়েছি এমন বাঁদর
জুড়ে দেই মায়া কান্না
আবারও ঘুড়ির বায়না
এনে দেয় নতুন ঘুড়ি
শুরু টা আবার করি । ।


। 21/08/2013