সূর্য ডুবো ডুবো উদোম আকাশ
মৃদ বায়ে বয়ে যায় দক্ষিণা বাতাস ।
গুধূলির আলো মেখে সন্ধ্যা বেলায়
পাখিরা উড়ে যায় দুর অজানায় ।
কোলাহল করি সব বন্ধুরা মিলে
অপরূপ সন্ধ্যা যায় হেসে খেলে ।
আকাশের তারা গুণি,গুণি সব পাখি
দিগন্তে মিশে যায়,চেয়ে চেয়ে দেখি ।
ঝিঁ ঝিঁ পোকা ডেকে যায় দম নেয় না
ঝাঁকে ঝাঁকে জোনাকিরা, মেলে পাখনা ।
দল বেঁধে ছেলে মেয়ে জোনাকি ধরে
হাত দুটো চেপে ধরে নিয়ে যাই ঘরে ।
হ্যারিকেনের আলো দিই বন্ধ করে
জোনাকি ছেড়ে দিই অন্ধকারে ।
হেসে খেলে কেটে যায় সন্ধ্যা বেলা
এই ভাবে চলছে জীবনের ভেলা ।