কচু পাতার পানির মত
ছোট্ট আমার প্রাণ
এরই মাঝে হৈ হুল্লুর
করি কত গান ।


শিশুকালে পুতুল খেলে
করি সময় পার
কৈশর ভরা দুষ্টুমিতে
কি যে বলব তার ।


ধীরে ধীরে সময় গিয়ে
যৌবনে পা দিলে
নতুন ভুমি সামনে পেয়ে
সবকিছু যাই ভুলে ।


বার্ধক্যটা এসে ঘরে
যেই দিয়েছে হানা
সীমনাটা গণ্ডীর ভিতর
অনেক কিছুই মানা ।


হিসাব নিকাশ করি যবে
জীবন বেলা শেষে
কচু পাতার পানির মত
যাব বুঝি ভেসে ।


মনে পড়ে শিশু কাল টি
ছিল আমার সেরা
কিশোর বয়স ছিল যত
দুষ্টুমিতে ভরা ।


পাপ পূণ্যে কলসিত
ছিল যৌবন কাল
না বুঝতেই চলে গেল
দিন বছর সাল ।


কচু পাতার পানির মত
অল্প সময় যার
মিছে মিছে পৃথিবীতে
করি অহংকার ।


। 28/08/2013