ঘুম থেকে চোখ মেলে চেয়ে দেখি দাদা
চারদিকে সবকিছু ধবধবে সাদা ।


আজ বুঝি সূর্য টা উঠে গেলো ত্বরা
শুরু হবে খাটোনি নেই বোঝাপড়া ।


শুয়ে শুয়ে ভাবছি, দুরু দুরু কাঁপছি
বেলাটা কত হলো , মনে মনে মাপছি


কাটখোট্টা জমিদার, কি যে ভাব তার
এই কাজ ঐ কাজ, কত যে আবদার ।


সারাদিন খেটে যাই তারপরও নাম নাই
কাঁচুমাচু হয়ে বলি আর কোন কাম নাই?


বাঁকা হাসি মুখে, বলে একে একে
কাজ গুলো শেষ, দাও আবার দেখে


এইভাবে দিন যায় কেটে যায় মাস
প্রতিদিন ঝারি খাই, খাই কত বাঁশ ।


বেতনও বাড়ে না প্রমোশন করে না
সংসারের দুঃখ কভু পিছু ছাড়েনা ।


তারপরও ছাড়িনা করে যাই কাজ
প্রাইভেট জব করি নাই কোন লাজ ।


। । 25/07/2013