কাস্তে হাতে চলছে কৃষক
মাঠে নতুন ধান
নতুন ধানের গন্ধে তাহার
ভরে উঠে প্রাণ ।


হেমন্তের এই প্রথম দিনে
নতুন ধানের আটি
সোনার মতই দেখতে যে তা
সোনার চেয়েও খাঁটি ।


ধানের বোঝা মাথায় নিয়ে
ফিরে কৃষক বাড়ি
আটির উপর আটি রাখে
করে সারি সারি ।


ধান কাটা সাবার হলে
মাড়াই করা শুরু
নতুন ধানের পিঠা পায়েস
খাবে ছেলে বুড়ো ।


নতুন ধানের ভাঁপা পিঠে
শীতের সকাল বেলা
উনূন পাড়ে সবাই বসে
মহা মিলন মেলা ।


গোলা ভরা নতুন ধানে
মুখে তোমার হাসি
বাংলার কৃষক সালাম তোমায়
তোমায় ভালবাসি ।