আমার গাঁয়ের নদীর তীরে
ছোট্ট স্কুল টায়
কচি কাঁচা ছেলেমেয়ে
সবাই পড়তে যায় ।


শামিম মামা স্কুল খোলে
সকাল বেলায় এসে
খোকা খুকি পড়তে বসে
সবাই হেসে হেসে ।


অ   আ   ই     ঈ
পড়ে মনে দিলে
সত্যের পথে জীবন তাদের
গড়ে তিলে তিলে ।


ছোট ছোট ছেলেমেয়ে
পড়ে মিলে মিশে
জ্ঞান পিপাসায় একদিন তারা
ঘুরবে দেশে দেশে ।


পণ্ডিত মশাই পড়ায় বেজায়
স্বপ্ন বুকে তাঁর
বড় হয়ে এরাই হবে
জজ ব্যারিস্টার ।


বিদ্যা বুদ্ধি যতই দেখি
এই বিশ্ব ভরে
হাতেখড়ি হয়েছে সবার
ছোট্ট স্কুল পড়ে ।


আমার গাঁয়ের ছোট্ট স্কুল
হেলা করবার নয়
একদিন এরা সবাই মিলে
করবে বিশ্বজয় ।