কলেজ আমার অনেক দুরে
সাত পাহাড়ের দেশে
বোর্ডিং থেকে ছুটি পেতাম
প্রতি বছর শেষে ।


মা আমার পথ চেয়ে
থাকেন অপেক্ষায়
ছেলে আমার হীরের টুকরো
ফিরবে কখন টায় ।


ট্রেনে কষ্ট বাসে কষ্ট
এরপর রিকশা দিয়ে
সব কষ্ট দুর হয়ে যায়
মায়ের আদর পেয়ে ।


মায়ের হাতে নানান পিঠা
খেতে ভারি মজা
কুমড়ো পাতার গরম পুলি
আর ইলিশ ভাজা ।


এটা খাওয়ায় ওটা খাওয়ায়
আরও কত কি
সরষে ইলিশ দিবে আরো
গরম ভাতে ঘি ।


বিদায় বেলায় দুখিনি মা
মুখ ঢাকেন আচলে
অবাধ্য এই চোখের পানি
বোঝে যদি ছেলে ।


কাঁপা গলায় দোয়া মায়ের
বাবা ভাল থাকিস
পড়াশোনায় কষ্ট হলেও
শরীর টা ঠিক রাখিস ।


মাগো তোমার ছোট্ট ছেলে
হইছে এখন বড়
একটু হলেও বোঝতে পারি
কেন কান্না করো ।


04/09/2013